Home

Results 1 - 10 of 143 for িসে. Search took 0.685 seconds.  
Sort by date/Sort by relevance
কোভিড-১৯ শুরুর আগে, কেন্দ্রটিতে সে সপ্তাহে ছয়দিন যেত। ভবিষ্যতে একদিন সে একজন দর্জি হয়ে তার জীবিকা নির্বাহের আশা করে। (...) মিয়ানমারের নিজ বাড়ি ছেড়ে পালিয়ে এসে ২০১৭ সালে কক্সবাজারে আশ্রয় নিতে হয়েছিল বলে সে মানসিকভাবে আঘাত পেয়েছিল। যে দুর্দশা সে প্রত্যক্ষ করেছিল সেগুলি এখন সে ভুলে যেতে চায়। (...) পাহাড়ের মধ্য দিয়ে বাংলাদেশে পালিয়ে আসার সময় সে তার পিতাকে হারিয়েছিল। সে বলছিল, “তারা আমাদের গুলি করছিল।
Language:English
Score: 1645233.8 - https://www.unicef.org/banglad...A8-%E0%A6%AC%E0%A6%9B%E0%A6%B0
Data Source: un
এরকম ছেলেদের একজন হলো ১৭ বছর বয়সী শরিফ। সে মাত্র ২০ দিন আগে এই কেন্দ্রে যোগ দিয়েছে। হাসিমাখা মুখে কেন্দ্রের চারপাশে ঘুরতে ঘুরতে সে জানায়, “এই স্থানটি সত্যিই আমার খুব ভাল লাগে। (...) ” ক্যারাম, ভলিবল এবং ব্যাডমিন্টনসহ কেন্দ্রটিতে রয়েছে এমন অন্যান্য সব খেলার বিষয়ে সে কথা বলছিল। সে জানায়, “এমনকি এখানে দাবা খেলার একটি বোর্ডও আছে। (...) কিন্তু অন্য কেউ খেলাটি শিখতে চায় না।” সে বলছিল, “দাবা আমার সবচেয়ে প্রিয় খেলা। UNICEF Bangladesh/2020/Sujan UNICEF Bangladesh/2020/Sujan এখন সে কোন খেলাটি খেলছে সে বিষয়ে জিজ্ঞাসা করা হলে শরিফ জানায়, “এই খেলাটির সঠিক নাম সম্পর্কে আমরা জানি না।
Language:English
Score: 1634017.5 - https://www.unicef.org/banglad...%BF%E0%A6%96%E0%A6%9B%E0%A6%BF
Data Source: un
যেমন, লুকিয়ে রাখা এবং গৃহস্থালীর জিনিস খুঁজে বের করা ইত্যাদি আপনার সন্তানকে একাগ্রতা, সমস্যা সমাধান এবং নমনীয় চিন্তাভাবনা অনুশীলন করতে সাহায্য করবে। এই খেলার মাধ্যমে সে জটিল কাজগুলো কীভাবে করতে হয় সেগুলো সম্পর্কে যেমন শেখে, তেমনি বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করার কার্যকর কৌশলও সে আয়ত্ব করতে শেখে। (...) আপনার সন্তানের সাথে সমস্যা সমাধানের বিষয় অনুশীলন করার ৩টি উপায় যখন সে গান করে এবং নাচে , তখন সে তার মানসিক দক্ষতা তৈরি করে আত্ম-সচেতনতা তৈরি করা এবং আবেগকে প্রশমিত করার মাধ্যমে আবেগকে বোঝা, পরিচালনা করা এবং প্রকাশ করা আপনার সন্তানের মানসিক বিকাশ এবং আজীবন সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। (...) সে যখন তার কাজ শেষ করে, তখন তাকে তার তৈরি করা জগতের ব্যাখ্যা করতে দিন এবং আপনি যা দেখছেন সে সম্পর্কে তাকে প্রশ্ন করুন।
Language:English
Score: 1626927.5 - https://www.unicef.org/banglad...%8D%E0%A6%9E%E0%A6%BE%E0%A6%A8
Data Source: un
আমার সন্তান স্কুলে ফিরে যেতে ভয় পায়। সে যেন স্বাচ্ছন্দ্য বোধ করে সেজন্য আমি তাকে কীভাবে সাহায্য করতে পারি? (...) বিষয়টি যে একেবারে স্বাভাবিক এবং মাঝে মাঝে সে ভারাক্রান্ত বোধ করতে পারে এবং এগুলো অস্বাভাবিক কিছু না সে বিষয়টি তাদেরকে বোঝানো জরুরি। (...) আপনার সন্তান কার সাথে এবং কীভাবে যোগাযোগ করে সে সম্পর্কে তাদের সাথে খোলামেলা  কথা বলুন। আপনার সন্তান যেন আন্তরিক ও সহায়ক আলাপের মূল্য বোঝে - সে বিষয়টি নিশ্চিত করুন।
Language:English
Score: 1605416 - https://www.unicef.org/banglad...%BE%E0%A7%9F%E0%A6%A4%E0%A6%BE
Data Source: un
তবে, কক্সবাজারের স্বাগতিক কমিউনিটির কাছ থেকে কী আশা করা যায় তা সে তখনও জানতো না। শরণার্থীদের প্রতি ক্রমবর্ধমান অসন্তোষের বিষয়টি সে শুনেছিল। (...) ১৪ বছর বয়সী ছেলেটির বেশিরভাগ দিন নিজের খুপরি ঘরের ভেতরে কাটিয়েছে। সে তার সাত ভাইবোনদের সাথে একটি ছোট ঘরে ভাগাভাগি করে থাকতো। (...) একটি প্রাথমিক কম্পিউটার স্বাক্ষরতা কোর্স শেষ করার পর সে এখন নতুন প্রযুক্তি শিখতে আগ্রহী। সামাজিক কেন্দ্রের "সামাজিক পরিবর্তনের দূত" কর্মশালার মাধ্যমে সে যে দক্ষতা অর্জন করেছিল তার জন্য সে কৃতজ্ঞ।
Language:English
Score: 1602734.9 - https://www.unicef.org/banglad...%81%E0%A6%B2%E0%A6%9B%E0%A7%87
Data Source: un
২০১১ সালে ক্লাবে যোগদানের পর থেকে, কিশোর-কিশোরী ক্লাব সুলতানার জীবন এবং তার আকাঙ্খাকে বদলে দিয়েছে। সে যা শিখেছে এখন তা সে অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছে। (...) সে ছেলে সুলতানাকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়েও তাকে ছেড়ে চলে গিয়েছিল। সুলতানা জানায়, এতে করে সে অনেক কান্নাকাটি করেছিল এবং সে সময় সে অনেকটাই ভেঙ্গে পড়েছিল।
Language:English
Score: 1577809.6 - https://www.unicef.org/banglad...%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AC
Data Source: un
বড় হয়ে ইয়াসিন ডাক্তার হওয়ার স্বপ্ন দেখে। সে জানায়, “বাংলাদেশে আসার পর থেকেই আমি এ বিষয়টা নিয়ে ভাবছি। (...) সামাজিক কেন্দ্রটিতে আসার আগ পর্যন্ত সে ফুটবল বা ক্যারাম বোর্ডের কথা শোনেনি বলে স্বীকার করেছে। (...) তাকে জিজ্ঞাসা করা হলে অত্যন্ত লাজুকভাবে সে উত্তর দিল যে, সামাজিক কেন্দ্রে এটি তার প্রিয় জায়গা।
Language:English
Score: 1570284.6 - https://www.unicef.org/banglad...%9F%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87
Data Source: un
নিজের পরিবারের সাথে যে ঘরে রুবাইদা থাকে, ঠিক সেখানেই একটি ছোট্ট কোণে মেয়েটিকে সে আশ্রয় দেয়। রুবাইদা তাকে সান্ত্বনা দেয় এবং মনোস্তাস্ত্বিক সহায়তা দেয়। (...) রুবাইদা তার সন্তানদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখে এবং কোনো রকম বাঁধা ছাড়াই তার সন্তানরা শিক্ষিত এবং স্বাধীন হবে এমনটিই সে কল্পনা করে। রুবাইদা তার সন্তানদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখে এবং কোনো রকম বাঁধা ছাড়াই তার সন্তানরা শিক্ষিত এবং স্বাধীন হবে এমনটিই সে কল্পনা করে। (...) এতে করে রুবাইদার আত্মবিশ্বাস ভেঙ্গে গিয়েছিল এবং সে সবকিছু থেকে আলাদা এবং বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।
Language:English
Score: 1556049.3 - https://www.unicef.org/banglad...%B8%E0%A6%AE%E0%A7%82%E0%A6%B9
Data Source: un
শিশুরা যেন নিজেদের জন্য চিন্তা করতে পারে এবং নিজের জন্য কিছু করতে পারে সে বিষয়ে আমাদের শুধু কিছু কৌশল শিখিয়ে দেয়া বা সহায়তা দিতে হবে। (...) আপনি যখন কাজ করছেন তখন আপনার সন্তান যদি আপনার সাথে খেলতে চায়, তাহলে সে নিজে থেকে কিছু করতে পারে এমন বিষয় নিয়ে তার সাথে কথা বলার চেষ্টা করুন এবং তারপরে যখন সে কাজটি করে ফেলবে তখন আপনি আপনার সন্তানকে সাথে নিয়ে সেটি দেখতে পারেন। ফেরদৌসি খানম প্রায়শই তার নিজের মেয়ের সাথে এই পন্থা অবলম্বন করেন: “আমি তাকে জিজ্ঞাসা করব 'তুমি কি একটি গল্প লিখতে পারো?' আমি জানি যে সে এখনও সঠিকভাবে লিখতে পারে না কিন্তু সে যাই লিখুক না কেন, আমি সেটাই দেখবো।
Language:English
Score: 1520300.4 - https://www.unicef.org/banglad...%89%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%A4
Data Source: un
সোফিরা বলে, যখন সে প্রথম ভাইরাসটির বিষয়ে শুনেছিল তখন খুব ভয় পেয়েছিল। (...) নিজেদের ঘর শক্ত করে বাঁধতে বাবাকে সাহায্য করে সে।   রাতে ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশে আঘাত হানে। (...) তবে প্রতিবার লিসেনারস ক্লাবে গিয়ে সোফিরা যে জ্ঞান অর্জন করছে তাতে সে ক্ষমতায়িত বোধ করছে। যখন সে নিজের কমিউনিটির লোকজনকে শেখাচ্ছে এবং তারা তার কথা শুনছে তখন তার অবস্থান উঁচুতে ওঠে।
Language:English
Score: 1520300.4 - https://www.unicef.org/banglad...%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%A8
Data Source: un